cool hit counter

এই তীব্র গরমে চোখের যত্ন নিতে কি কি করবেন জেনে নিন

মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে চোখ হচ্ছে অন্যতম। তাই চোখের যত্ন সম্বন্ধে আমাদের ভালো করে জানা উচিত। আপনার আশেপাশের সব কিছু আপনি যেমন এই চোখ দিয়ে দেখতে পারেন তেমনি আপনাকে সাজাতে আর সৌন্দর্য প্রকাশে চোখের তুলনা নেই। তবে এই চোখের জন্য সবচেয়ে ক্ষতিকর সময় হচ্ছে গরমের এই সময়।


তীব্র তাপ আর তার পাশাপাশি ধুলাবালি চোখের নানা সমস্যার সৃষ্টি করে। তাই এই গরমেও চাই চোখের যত্ন । যাতে চোখ থাকে সুস্থ আর আপনি দেখতে পারেন পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে।

চোখের যত্নে চশমা কিংবা ক্যাপ

গরমের এই সময়ে সূর্যের তাপ সরাসরি চোখে এসে পরে। যা চোখে থাকা ল্যান্সটিকে খুব বাজে ভাবে ক্ষতিগ্রস্থ করে। তাই এই অতি বেগুনি রশ্মি থেকে চোখকে বাঁচাতে আপনি পড়তে পারেন সানগ্লাস আর সাথে মাথায় টুপি। যা আপনার চোখকে ঠান্ডা রাখবে এবং আপনার আশেপাশে থাকা ধুলাবালি থেকে রক্ষা করবে।

চোখের যত্নে গোলাপজল

এই গরমের আরেকটি সমস্যা হচ্ছে চোখের চুলকানি। এই সমস্যা দেখা দিলে ব্যবহার করতে পারেন গোলাপজল। খাঁটি গোলাপজল চোখের চুলকানি সমস্যা রোধ করতে খুব সহায়ক। এটি চোখকে শীতল ও ঠান্ডা করে এবং চুলকানি সমস্যা রোধ করে।
প্রতিদিন ২বার গোলাপজল দিয়ে আপনার চোখ ধুয়ে নিতে পারেন, পাশাপাশি আপনি চাইলে দুই থেকে তিন ফোঁটা গোলাপজল ড্রপ হিসেবেও ব্যবহার করতে পারেন।

পড়ুন  ৫টি শারীরিক কৌশল শিখে নিন

চোখের যত্নে লবণপানি

লবণপানি চোখের যত্নে খুবই উপকারী। চোখের চুলকানি সমস্যা রোধ করতে লবন পানির তুলনা নেই। লবণপানি চোখের সমস্যা রোধ এবং লবণের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্যাকটেরিয়া ধ্বংস করে চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। লবণ পানি তৈরি করতে এক কাপ পরিষ্কার পানিতে ১ চামচ লবণ মিশিয়ে গরম করে নিন।
গরম করা হয়ে গেলে লবণপানি ঠান্ডা হতে দিন এবং এই পানি দিয়ে চোখ ধুয়ে নিন। এই পদ্ধতি দিনে দুই অথবা তিন বার পালন করুন।

চোখের যত্নে পানি পান

চোখের সমস্যা দূর করতে প্রচুর পরিমাণে পানি পান করুন। আর এই গরমে চোখের সবচেয়ে বড় সমস্যা হয়ে থাকে এ্যালার্জি জনিত সমস্যা। আর এর একমাত্র সমাধান হচ্ছে পানি। তাই প্রচুর পরিমাণে পানি পান করুন।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।