...

আপনি কি সন্তান নিতে চাইছেন?

mother
আপনি কি সন্তান নিতে চাইছেন?

অবশেষে দুজনের সংসারে নতুন মুখ জড়াতে চাইছেন!

স্বামী-স্ত্রীর যৌন মিলন সন্তান এর বাবা-মা হওয়ার একমাত্র ধাপ নয় (আপনার স্বামী যাই চিন্তা করুক না কেন!), বাবা-মা হতে আরও প্রস্তুতি প্রয়োজন। গর্ভধারণের প্রস্তুতি সম্পর্কে জানতে এই পরিচ্ছেদটি ভালভাবে পড়ুন। গর্ভবতী হতে কিভাবে নিজেকে প্রস্তুত করবেন তা জানুন, আপনার মাসিকের দিনগুলি গণনা করুন, গর্ভধারণের উপযুক্ত সময় কখন জানুন এবং ডিম্বস্ফোটনের সময়টা বের করে নিন। বিশেষজ্ঞদের মতে, ডিম্বস্ফোটনের সময় গণনা দ্রুত গর্ভধারণের লক্ষ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। গর্ভধারণের সম্ভাবনা বাড়ায় এমন সময় ধরে সুচিন্তিতভাবে মিলিত হোন।

Loading...

কথায় বলে – আপনি যা খান, আপনি তাই – কি খাবেন আর কি এড়িয়ে চলবেন তা দেখে নিন। গর্ভধারণের চিহ্নগুলি জেনে নিন। ব্যায়াম করুন এবং সুস্থ থাকুন, ব্যায়াম করলে আপনি সহজেই আপনার পরিবর্তিত স্বাস্থ্য এবং ওজনের সাথে খাপ খাইয়ে নিতে পারবেন। এতে করে সন্তান  হওয়ার সময় প্রসবে অসুবিধা কম হবে। আর সন্তান জন্মের পর দ্রুত পূর্বাবস্থায় ফিরে আসা সহজ হবে। যতদিন সুস্থ বোধ করছেন ততদিন প্রতিদিনের কাজকর্ম আর ব্যায়াম বজায় রাখুন (খেলাধুলা, দৌড়ানো, যোগ ব্যায়াম, নাচ, রাস্তায় বেড়িয়ে হাঁটা)।

পড়ুন  ফেসিয়াল এর জন্য ব্যবহার করুন ফ্রুট

অনেক সময়েই মনে চিন্তা আসবে – সন্তান এর মা হতে কি আপনি বেশী দেরী করে ফেললেন? বা মা হওয়ার জন্য আপনার বয়স কি বেশী কম? মাতৃত্বের সঠিক বয়স আসলেই কি আছে?

স্বাস্থ্য বিষয়ক যেকোন তথ্য ও পরামর্শ পেতে নিয়মিত আপনার ডক্টর হেল্থ সাইটরে সাথে থাকবেন।ধণ্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.